Vab Somprosaron Question 93: এই খেয়া চিরদিন চলে নদীর স্রোতে কেহ যায় ঘরে। কেহ আসে ঘর হতে।
মূলভাব: নদী পারাপারের সময় খেয়া সর্বদা নদীর গতিতে ধাবমান। এই খেয়া নদী পারাপারের একমাত্র সম্বল। সে পারাপার করে কখনো মানুষজনকে ঘর থেকে নিয়ে আসে আবার কখনো কখনো আবার ঘরে ফিরিয়ে নিয়ে যায়।
সম্প্রসারিত ভাব: সময় আর কালের ধারাবাহিকতায় পুরাতনকে ত্যাগ আর নতুন কে গ্রহণের রীতি সেই আদিকাল থেকে। জীবন প্রবাহমান তার গতিধারায় নিত্যনৈমিত্তিকভাবে যোজিত হয় নতুন আর পুরাতনের ভিড়। মনুষ্য জীবন ঠিক যেন খেয়া পারাপারের স্বরূপ। যেখানে মাঝি এপার থেকে ওপার মানুষ নিয়ে আসা আর নিয়ে যাওয়ার কাজ করে। জীবনেও ঠিক তেমন নতুন আর পুরাতনের পারাপার অনবরত। জীবনের শুরুতে একদল কচিকাঁচাদের ভিড় যেমন জীবনের সময় কে উচ্ছসিত আর কলকলল্বিত করে। ঠিক তেমনি পুরাতনের ভিড়ে মন ভারাক্রান্ত হয়ে ওঠে। তবুও সেই মায়ায় বসে থাকলে চলবে না। পুরাতন কে সরিয়ে নতুনের অবগাহন করতেই হয়। জীবনকে নতুন সাজে নতুন রূপে তৈরি করতে হয়। এই পৃথিবীতে এত সৃষ্টি এত রূপ রস গন্ধ এবং সৌন্দর্যের উপলব্ধি করতে গেলে নতুনের আহ্বান এবং গ্রহণ উভয়ই প্রয়োজন। পুরাতন এর মায়ায় শোকাতুর হয়ে নতুন কে উপেক্ষা করা বোকামি ছাড়া আর কিছুই নয়। মানুষ চিরকালই অভ্যাসের দাস। অভ্যাসের কবলে পড়ে সে কোনমতেই পুরাতনকে ত্যাগ করতে চায়না। পুরাতনের মায়ায় নিজের কর্মকাণ্ডকে আবদ্ধ রাখে। আর ঠিক তখনই মানুষ পিছিয়ে পড়ে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে মানুষকে পুরাতনের অভ্যাস পরিত্যাগ করে নতুনকে আগলে নিতে শিখতে হবে। তবে সঠিক লক্ষ্য পূর্ণ হবে এবং সুস্থ সমাজ গড়ে উঠবে।
Important Link: