একাধিক কথায় প্রকাশিত কোনো ভাবকে প্রয়োজন মতো একটি শব্দে প্রকাশ করার নাম বাক্য- সংকোচন। বিসতৃত ভাবটিকে অল্প পরিসরে প্রকাশ করতে পারলে ,শুধু যে বক্তব্য – বিষয়টি সহজ ও স্পষ্ট তা নয় ,ভাষায় গাম্ভীর্য দৃঢ়পিনদ্ধতার ও সৃষ্টি হয়।বাক্যের রূপ-পরিবর্তনে বাক্যের -সংকোচন বিশেষ সহায়ক। সংকুচিত অর্থ শ্রুতি মধুর হয়। সেই জন্য বাক্য- সংকোচন বিষয়টি ব্যাকরণে বিশেষ তাৎপর্য পূর্ণ। স্ত্রী-প্রত্যয় , কৃৎ-প্রত্যয়,তদ্ধিত – প্রত্যয় ও সমাসের সাহায্যে বাক্য- সংকোচন করা হয়।কয়েকটি উদাহরণ নিচে দেওয়া হলো –
১.) অগ্রে গমন করে যে = অগ্রগামী।
২.) অনু (পশ্চাতে) গমন করেযে = অনুগামী।
৩.) অংশ আছে এমন মানুষ = অংশ।
৪.) অঙ্গ নাই যার = অনঙ্গ।
৫.) অন্ত নাই যার = অনন্ত।
৬.) অনেকের মধ্যে এক = একতম।
৭.) অনেক কষ্টে যেখানে গমন করিতে হয় = দুর্গম।
৮.) অনেক দুঃখে যাহা পার হাওয়া যায় = দুস্তর।
৯.) অতি শীতলও নয় ,অতি উষ্ণও নয় যাহা = নাতিশীতোষ্ণ। ।
১০.) অন্যের উপর নির্ভরশীল গাছ = পরগাছা।
১১.) অশ্ব রাখিবার স্থান = মন্দুরা।
১২.) অক্ষির অগোচরে = পরোক্ষ।
১৩.) আদি নাই যাহার = অনাদি।
১৪.) অতিশয় সাধু = সাধিষ্ঠ।
১৫.) আগমনের কোনো তিথি নাই যাহার = অতিথি।
১৬.) আকাশ ও পৃথিবী = ক্রন্দসী।
১৭.) আমিষ ভক্ষণ করেন না = নিরামিষাশী।
১৮.) আদর পাইতেছে যে = আদ্রিয়মান।
১৯.) আপনাকে যে হীন মানে করে = হীনম্মণ্য।
২০.) ইন্দ্রকে জয় করিয়াছেন যিনি = ইন্দ্রজিৎ।
২১.) ইতিহাস লেখেন যিনি = ঐতিহাসিক।
২২.) ইন্দ্রিয় জয় করিয়াছেন যিনি=জিতেন্দ্রিয়।
২৩.) ঈষৎ নীল রঙ বিশিষ্ট = আনিল।
২৪.) ঈশ্বরে যাহার বিশ্বাস আছে = আস্তিক।
২৫.) ঈশ্বরের বিষয়ে = ঐশ্বরিক।
২৬.) উচিত নয় যাহা = অনুচিত।
২৭.) উপকারীর উপকার স্বীকার করে না যে = অকৃতজ্ঞ।
২৮.) উদিত হইতেছে যাহা = উদীয়মান।
২৯.) উপন্যাস লেখেন যিনি=ঔপন্যাসিক।
৩০.) উপযুক্ত বয়স পাইয়াছে এমন = সাবালক।
৩১.) উপমা নাই যে নারীর = নিরুপমা।
৩২.) ঋণ আছে যাহার = ঋণ।
৩২.) ঋণ শোধের অবস্থা নাই যাহার = দেউলিয়া।
৩৩.) এ পর্যন্ত শত্রু জন্মে নাই যাহার = অজাতশত্রু।
৩৪.) একবার শুলেই যাহার মানে থাকে = শ্রুতিধর।
৩৫.) একই মায়ের পুত্র = সহোদর ,সদর।
৩৬.) কণ্ঠ পর্যন্ত = আকন্ঠ ।
৩৭.) চিরকাল জীবিত থাকেন যিনি = চিরজীবী।
৩৮.) চৈত্রমাসের ফসল = চৈতালি।
৩৯.) জনক রাজার কন্যা = জানকী।
৪০.) দর্শন করার যোগ্য = দর্শনীয়।
৪১.) দ্বিতীয় নাই যাহার = অদ্বিতীয়।
৪২.) দেশের প্রতি যাহার প্রেম আছে = দেশপ্রেমিক।
৪৩.) একবার মাত্র আহার করেন যিনি = একাহারী।
৪৪.) দূরের ঘটনাও যিনি দেখতে পান = দূরদর্শী।
৪৫.) দয়া নাই যাহার = নির্দয়।
৪৬.) মূল্য নির্ণয় করা যায়না যাহার = অমূল্য।
৪৭.) মৃত্যু নাই যাহার = অমর।
৪৮.) পান করিতে ইচ্ছুক = পিপাসু।
৪৯.) বিপরীত ভাব = বৈপরীত্য।
৫০.) ভিক্ষাও মিলেনা যখন = দুর্ভিক্ষ।